Zebra finch-জেব্রা ফিঞ্চ পাখির (বয়স, ছেলে-মেয়ে নির্ধারণ এবং ব্রিডিং)

Post by
Zebra finch-জেব্রা ফিঞ্চ পাখির (বয়স, ছেলে-মেয়ে নির্ধারণ এবং ব্রিডিং)
Zebra finch-জেব্রা ফিঞ্চ পাখির (বয়স, ছেলে-মেয়ে নির্ধারণ এবং ব্রিডিং)

ভিউয়ারস আজকে আমরা জেব্রা ফিঞ্চ (Zebra finch) পাখির বয়স, ছেলে-মেয়ে নির্ধারণ এবং ব্রিডিং এই তিন টি ধাপ নিয়ে বিস্তারিত আলোচনা করবো এবং যতটা সম্ভব জেব্রা ফিঞ্চ পাখির পাখির বয়স, ছেলে-মেয়ে নির্ধারণ এবং ব্রিডিং ইত্যাদি বিষয় সম্পর্কে জানানোর চেষ্টা করবো।

তাই জেব্রা ফিঞ্ছ সম্পর্কে যানতে পুরো লেখাটা পড়ুন আর যদি পাখি সম্পর্কে আরও জানতে চান তাহলে আমাদের পূর্বের ব্লগ গুলো পরতে পারেনঃ জেব্রা ফিঞ্চ পাখি-Zebra finch

১। জেব্রা ফিঞ্ছ (Zebra finch) পাখির বয়স নির্ধারণ :

ক. দেড় থেকে দুই মাস বয়সে প্রথম মোল্টিং হওয়ার আগ পর্যন্ত বাচ্চার চোখের নিচের কালো দাগ এবং লেজের ডোরাকাটা দাগটা অস্পষ্ট থাকে। তিন মাস বয়সের মধ্যে ফিঞ্চ পাখির মোল্টিং শেষ হয় এবং এই দুইটা জিনিসই স্পষ্ট ভাবে দেখা যায়। আর পাখির শরীরের রং ও উজ্জ্বল হতে থাকে।

খ. মোল্টিং এর আগ পর্যন্ত সময় টা বাচ্চার ঠোট থাকে কালো বা গাড় বাদামী। আস্তে আস্তে কমলা বা লাল রং হতে থাকে এবং মোল্টিং শেষ হলে, অর্থাৎ ৩ মাস এর বেশি বয়স হয়ে গেলে দেখা যায় যে পাখির ঠোঁট টা টকটকে লাল বা কমলা রং ধারণ করে ফেলেছে।

গ. ফিঞ্চ জাতের এ্যাডাল্ট পাখি একসাথে অনেকক্ষণ ধরে ডাকতে পারে, কিন্ত বাচ্চারা শুধু মৃদু সরে থেমে থেমে ডাকে।

ভিউয়ারস আপনারা চাইলে আমাদের ইউটিউব চ্যানেলটি ঘুরে আসতে পারেনঃ যাচ্ছেতাই

২। জেব্রা ফিঞ্ছ (Zebra finch) পাখির ছেলে-মেয়ে নির্ধারণ :

ক. দুই মাসের কম বয়সী পাখির ক্ষেত্রে ছেলে-মেয়ে বোঝাটা বেশ কষ্টের। তবে অধিকাংশ ক্ষেত্রে গাঢ় রং এর বাচ্চাগুলো ছেলে এবং হালকা রঙের বাচ্চাগুলো মেয়ে হতে দেখা যায়।

খ. ফিঞ্চ পাখি (Zebra finch) এ্যাডাল্ট হওয়ার পর, অর্থাৎ তিন মাসের বেশি বয়সী পাখির ক্ষেত্রে ছেলেদের কানের অংশটা গাঢ় কমলা রঙের হয়ে থাকে, যাকে ইংরেজিতে “চিক” এবং বাংলায় দুল বা লতি বলা হয়।

বুকে সাদা-কালো ফোটা ফোটা, পেট টা ধবধবে সাদা, ডানা দুটো গ্রে বা ধূসর রং, ডানার নিচ দিয়ে খয়েরি ও সাদা রং এর ছিটাফোটা কারুকার্য দেখা যায় ছেলে পাখিদের ক্ষেত্রে।

তবে মেয়ে পাখির ক্ষেত্রে এসব কিছুই দেখা যায় না। সারা শরীরটাই এক ঢালা রং তবে লেজের ডোরাকাটা দাগ এবং চোখের নিচের কাল দাগ টা উপস্থিত থাকে।

গ. ছেলেদের ঠোঁট হয় গাঢ় লাল রং এবং মেয়েদের ঠোঁট হালকা লাল বা কমলা রঙের হয়ে থাকে।

ঘ. ছেলে ফিঞ্চ পাখিরা গলা ফুলিয়ে খুব জোরে জোরে একটানা ডাকতে পারে, এটা ফিমেলে পাখির পক্ষে সম্ভব না, ফিমেল ফিঞ্চ পাখিরা অনেকটা বাচ্চাদের মতই ডাকে।

৩। জেব্রা ফিঞ্ছ (Zebra finch) পাখির ব্রিডিং :

জেব্রা ফিঞ্চ (Zebra finch) ৩ থেকে ৪ মাসের মধ্যে এডাল্ট হলেও অন্তত ৬ মাসের আগে ব্রিডে দেওয়া উচিৎ না, ফিমেল পাখির আরও ১-২ মাস বয়স বেশি হলে ভালো হয়। ব্রিডিং এর বেশ কয়েকটা ধাপ আছে। সব গুলোর দিকেই লক্ষ্য রাখা জরুরী। আমি নিচে সংক্ষেপে এর কয়েকটি ধাপ আলোচনা করলাম –

ক. ফিঞ্চ পাখির মেটিং :

আগে যেমনটা বললাম, ছেলে পাখি মেয়েটাকে আকর্ষণ করার জন্য তার সামনে গিয়ে এবং চারপাশ জুড়ে গলা ফুলিয়ে উচ্চস্বরে একটানা ডাকতে থাকে। মেয়েটা কবুল করলে শুভ কাজ সম্পন্ন হবে ! এসময় ওদেরকে যথেষ্ট পরিমাণে প্রাইভেসি দেওয়া জরুরী।

খ. ফিঞ্চ পাখির নেস্ট বক্স বা হাড়ি :

মেটিং করার আগে ( নেস্ট বক্স বা হাড়ি ) না দিয়ে থাকলেও মেটিং করতে দেখার সাথে সাথে অবশ্যই হাড়ি বা বক্স দিতে হবে। যথাসম্ভব উপরে বা খাঁচার ছাদের সাথে নেস্ট বক্স বা হাড়ি লাগিয়ে দিবেন। হাড়ি ব্যবহার করলে অবশ্যই উপরের মুখটি ঢেকে দিতে হবে, তবে খেয়াল রাখতে হবে যে পর্যাপ্ত  পরিমাণে আলো যেনো বক্সে প্রবেশ  করে আবার প্রাইভেসিও যেন না নষ্ট হয়।

আপনি চাইলে আমাদের অন্যান্য ভিডিও গুলো দেখতে পারেনঃ

গ. ফিঞ্চ পাখির নেস্টিং ম্যাটেরিয়াল :

ফিঞ্চ (Zebra finch) পাখির হাড়ি বা বক্সে নিজে থেকে কিছু দিতে যাবেন না। ওদের বাসা ওদেরকেই বানিয়ে নিতে দিন। বাসা বানানোর জন্য নেস্টিং ম্যাটেরিয়াল হিসেবে শুকনা দুর্বা ঘাস বেস্ট।

একটা সমস্যার কথা অনেকেই বলেন যে,  ডিম বা বাচ্চা গায়েব হয়ে যায়। জানেন সেটা কেন হয়? আসলে যেকোন ফিঞ্চ নেস্টিং করতে, অর্থাৎ বাসা বানাতে খুব পছন্দ করে। সেজন্য ডিম পাড়া শুরু করার পরও তারা নেস্টিং করতেই থাকে, ফলে আগের ডিম গুলো নিচে চলে যায়, অনেক সময় চাপে ভেঙ্গেও যায়।

আবার অতিরিক্ত নেস্টিং করার কারণে বাসার তলা টা হাড়ি বা বক্সের মুখের কাছে উঠে আসে এবং ডিম বা বাচ্চা সহজেই গড়িয়ে নিচে পড়ে যায়।

এই সমস্যা গুলোর সমাধান হলোঃ নেস্টিং এর সময় প্রতিদিন মাত্র ১ মুঠ নেস্টিং ম্যাটেরিয়াল দিতে হবে এবং হাড়ি বা বক্সের মুখ থেকে অন্তত ১ ইঞ্চি নিচে থাকতেই নেস্টিং ম্যাটেরিয়ালের সরবরাহ বন্ধ করতে হবে।

ঘ. ফিঞ্চ পাখির ডিম :

মেটিং করার ১০ দিনের মধ্যেই মেয়ে পাখি ডিম পাড়া শুরু করে। সাদা রং এর ছোট্ট ছোট্ট ডিম, ওজন ১ গ্রামের চেয়েও কম। ১ টা ফিমেল ফিঞ্চ পাখি ৬ থেকে ৭টা পর্যন্ত ডিম পাড়তে পারে, প্রথম ২-৩ টা ডিম দেওয়ার পর শুরু হয় তাপ দেওয়া। ছেলে ও মেয়ে উভয়ে ডিমে তাপ দেয়।

গরমের শুরুতেই অনেকে আমার কাছে অভিযোগ করেছিলেন যে, ফিঞ্চ (Zebra finch) ডিম থাকা সত্বেও বক্সে ঢুকছে না। অনেকে বলেছিলেন রাতে তা দেয়, কিন্ত দিনে দেয় না। এর কারণটা হল বক্সের মধ্যে বাতাস চলাচলের কোন সুযোগ নেই এবং পাখি ভিতরে বসলে নেস্টিং ম্যাটেরিয়ালের কারণে শরীর প্রচন্ড গরম হয়।

আর এইসব ধরণের পাখি সাধারণত ৩০ ডিগ্রি পর্যন্ত তাপমাত্রা পাখি সহ্য করতে পারে, কিন্ত তারপর আর এই পুচকি দের পক্ষে ওর মধ্যে টিকে থাকা সম্ভব হয় না।

ভিউয়ারস আপনারা চাইলে আমাদের ইউটিউব চ্যানেলটি ঘুরে আসতে পারেনঃ যাচ্ছেতাই

সেজন্যই ওরা বাইরে বের হয়ে আসে এবং রাতের বেলা ঠান্ডা থাকে বলে আবার তাপ দেওয়া শুরু করে। ছোট্ট বাবু গুলোর যে কত কষ্ট হচ্ছে তা একবারও কেউ ভাবে না, উল্টা বলে পাখি খারাপ ! বেচে দিব ! হেনতেন কত কি !
যাই হোক, এটা ঘটে বলেই গরমকালে পাখিকে ব্রিডিং এ দিতে নেই। আর দিলেও ঘরের তাপমাত্রা নিয়ন্ত্রণ করতে হবে ।

ঙ. ফিঞ্চ পাখির বাচ্চা :

সবকিছু ঠিক থাকলে ১২-১৪ দিনের মধ্যেই ডিম থেকে বাচ্চা ফুটে বের হয়। বাচ্চা গুলো থাকে একটু লোমশ টাইপের। বাচ্চাদের ৭-৮ দিনের মধ্যেই চোখ ফুটে যায়, তারপর ২০-২২ দিনের মধ্যে পালক মোটামুটি উঠে যায় এবং মাসখানেকের মধ্যেই বাচ্চা ভালোমত উড়তে শেখে। আর তখনই তাদেরকে  বাবা-মা থেকে আলাদা করার উপযুক্ত সময়। আর ব্রিডিং এর পর বাচ্চার সাথে সাথে বক্স বা হাড়িও সরিয়ে ফেলতে হবে।

এই সময়টাতে ফিঞ্চ (Zebra finch) পাখিদেরকে প্রোটিন সমৃদ্ধ খাবার গুলো, বিশেষ করে এগফুড, মেলওয়ার্ম, ক্যানারি বেশি দিতে হবে এবং পাখির পর্যাপ্ত প্রাইভেসি নিশ্চিত করতে হবে। এই ছোট ফিঞ্চ পাখিদেরকে বছরে ২ থেকে ৩ বারের বেশি ব্রিডিং করানো উচিত না।

চ. ফিঞ্চ পাখির রেস্ট বা বিশ্রাম :

যেমনটা আগে বললাম, ব্রিডিং শেষ হলে বড় সাইজের খাঁচায় ৩ থেকে ৪ জোড়া ফিঞ্চ (Zebra finch) পাখিকে একসাথে রাখা যাবে। ডিম পাড়া সম্ভব এমন কিছু, যেমন বড় খাবারের পাত্র খাঁচায় রাখা যাবে না। ছোট পটে বা ফুড হপারে খাবার দিতে হবে। এছাড়া সব ছেলে পাখিকে এক খাঁচায় এবং মেয়ে পাখি গুলোকে আরেকটি খাঁচায় একসাথে রেখেও বিশ্রাম দেওয়া যায়।

Comments (1)

  1. budgies June 11, 2022

    Thanks

Leave a comment