yellow budgie

বাজরিগার পাখিকে কিভাবে ব্রিডিং করানো যায় ?

Post by

আপনি আপনার বাজরিগার পাখিকে ব্রিডিং করানোর  জন্য নিন্মের এই ৯টি ধাপ ফলো করুনঃ

১/ প্রথমত অবশ্যই আপনাকে আপনার বাজরিগার পাখির জোড়া নিশ্চিত করতে হবে যেন পাখির জোড়াতে একটি নর ও একটি মাদি বাজরিগার পাখি থাকে ।





২/ বাজরিগার পাখির ডিম পাড়ার হাড়ি বা নেস্টবক্স (Nest box) দিতে হবে। যদি পাখির ডিম পাড়ার হাড়ি বা নেস্টবক্স (Nest box) এর মুখ ছোট থাকে তাহলে পাখি হাড়ি বা নেস্টবক্স এয়া ঢুকতে পারেনা। তাই পাখিকে হাড়ি বা নেস্টবক্সে ধুকার জন্য হাড়ি বা নেস্টবক্স এর মুখ বড় করে দিতে হবে যাতে পাখির হাড়িতে ঢুকতে কোন ধরনের সমস্যা না হয় । যদি আমরা বাজরিগার পাখির জন্য নেস্টবক্স (Nest box) ব্যাবহার করে থাকি তাহলে অবশ্যই নেস্টবক্স (Nest box) টির দৈর্ঘ্য ও প্রস্থ ৬ ইঞ্চি আর উচ্চতা ৮ ইঞ্চি হতে হবে । 
৩/ যখন দেখবেন যে আপনার পাখি  নিজে নিজেই জোড়া বেধে ফেলেছে বা জোড়া নিয়ে নিয়েছে তখন তাদের অনন্যা পাখি থেকে  আলাদা করে দিতে হবে নইলে পাখিরা অনন্যা পাখির সাথে মারামারি করতে পারে।

৪/ বাজরিগার পাখিরা সাধারণত ৭-৮ মাসের মধ্যেই ব্রিডিং শুরু করে তাও যদি আপনার পখির জোড়া এই বয়সের মধ্যে ডিম না দেয় তাহলে বুঝে নিতে হবে যে আপনার পাখিকে মেটিং এর জন্য সময় দিতে হবে।   

৫/ বাজরিগার পাখির ব্রিডিং এর জন্য আপনাকে সুনিশ্চিত করতে হবে যে আপনার বাজরিগার পাখি সবসময় যেন এক স্থানে বা একসাথে বেশি থাকে আবার বেশি বেশি খাঁচা পরিবরতন করলেও পাখি ডিম দিতে বা ব্রিডিং করতে চায় না।
৬/ আপনাকে খেয়াল রাখতে হবে যে আপনি আপনার পাখিকে যেই স্থানে রেখেছেন ঐ স্থানটা যেন না বেশি ঠাণ্ডা হয় না বেশি গরম হয় কারন পাখির বেশি গরম লাগলে পাখি ডিমে তাপ দিতে পারেনা আর বেশি ঠাণ্ডা লাগলেও পাখি আবার অসুস্থ হয়ে পরে।
৭/ আপনাকে খেয়াল রাখতে হবে যে আপনার বাজরিগার পাখি সময় মত তার সকল ধরনের খাবার পাচ্ছে কি না। খাবার ঠিক মতো না পেলে পাখি শরীর অনেক দুর্বল হয়ে পরবে এবং পাখি অসুস্থতার কারনে  ডিম পারতে পারবে না।  
৮/ আপনাকে আপনার বাজরিগার পাখিকে খাবার এর পাশাপাশি বেশি বেশি করে ভিটামিন যুক্ত খাবার যেমনঃ মিনারেল ব্লগ , কেটেলফিশ বোন ইত্যাদি খাওয়াতে হবে।
৯/ আপনাকে আপনার বাজরিগার পাখিকে সপ্তাহে ৩-৪ দিন শাঁক খাওয়াতে হবে। যেমনঃ কলমি শাঁক, লাল শাঁক, পুই শাঁক, পালং শাঁক ইত্যাদি। 


বাজরিগার পাখি সাধারন্ত এই কয়েকটি ধাপের মধ্যেই ডিম দিয়ে দেয় আর পাখি যখন মেটিং বা ব্রিডিং করে তখন অনেকেই আছেন যারা পাখির কাছে গিয়ে দারিয়ে থাকেন যার ফলে পাখি সম্পূর্ণ ভাবে মেটিং করতে পারেনা।  তাই পাখিকে ব্রিডিং ও মেটিং এর জন্য একটি শান্ত ও নিরাপদ পরিবেশ দিতে হবে যার ফলস্বরূপ আপনার পাখি তারাতারি ডিম পারবে। 

Leave a comment