বাজরিগার পাখির হাট মিরপুর ঢাকা

Post by

পাখি কেনার জন্য সবচেয়ে ভালো স্থান হতে পারে পাখির হাট। বাংলাদেশের অনেক জায়গাতেই পশুপাখির বাজার বসে। তার মধ্যে অনলাইনে বেশ জনপ্রিয় মিরপুর-১ পাখির হাট। জমজমাট এই বাজারে কবুতর, বাজরিগার, লাভ বার্ড, ফিন্স, জাভা, ককাটেল, টিয়া, তোতা, ময়না সহ আরো অনেক পাখির দেখা মেলে।

শুক্রবারে জমজমাট মিরপুর-১ পাখির হাট

রংবেরঙের পাখিতে সয়লাব এই বাজার বসে প্রতি শুক্রবার। সকাল ৮ টা থেকেই শুরু হয় ক্রেতা বিক্রেতার আনাগোনা। পাখীপ্রেমীদের কাছে তাই এই বাজারটি রয়েছে একটি প্রিয় স্থানের তালিকায়। এই বাজারে রয়েছে অনেকগুলো দোকানও, যেখানে পাখির খাবার, সিড মিক্স, খাচা, নেস্ট বক্স, হাড়ি, পানির ফিল্টার, খাবার বাটি সহ আরো অনেক পাখি পালনের উপকরন পাওয়া জায়।

মাঝে মধ্যে, তিতির, কালিম, ডাহুক সহ আরো অনেক বিরল পাখিও ওঠে এই বাজারে। যদিও এর কিছু কিছু, বিশেষ করে যেগুলো আমাদের দেশীয় বন্য পাখি, সেগুলো ক্রয় বিক্রয় আইনত দন্ডনীয়। তবুও এসবে ভ্রূক্ষেপ নেই ক্রেতাদের।

পাখির খামার মালিকেরা যেমন এখানে পাখি বিক্রয় করতে আসে। তেমনি যারা শখের বশে পাখি পোষে, তারাও তাদের ব্রিডিং করা বাচ্চা নিয়ে আসে এই বাজারে। এই বাজার ছাড়াও সব সময় উন্মুক্ত পশুপাখির দোকান রয়েছে এলিফ্যান্ট রোডের কাটাবনে।

একদম ছোট বাচ্ছা, যেগুলোকে হ্যান্ড ফিডিং করানো হয়, সেগুলো থেকে শুরু করে টেম সাইজ বেবি, এডাল্ট কিংবা রানিং পেয়ার, সবই সেল হয় এখানে।

ঘরের ছোট বাচ্চাদের দুষ্টুমির জন্য কিংবা ঘরে কাটানো সময়গুলো আনন্দময় করতে এক জোড়া পোষা পাখি দিতে পারে ভিন্ন গতি।

Leave a comment