Search

কিনতে পারেন পাখি পালনের সব কিছু

পাখি পালনের টিপস

সব সময় সাপোর্ট

Slide 1 slide 2 BAJRIGER
BIRDS
BABY, PRE-MATURE, ADULT, RUNNING SHOP NOW
Slide 2 slide 1 BIRDS
ACCESSORIES
CAGE, POT, WATER POT, CLAY POT, NEST SHOP NOW
Slide 3 slide 3 MEDICINE
SUPPLIMENTS
BREEDING COURSE, COMMON MEDICINE, FOOD SUPPLIMENT SHOP NOW

আমাদের এই ওয়েবসাইটটি হচ্ছে বিশেষ করে ঘরে পোষা পাখিদের জন্য যেমনঃ বাজিগর, লাভবার্ড, ফিঞ্ছ ইত্যাদি। তাই এখানে পাখির নানান ধরনের খাবার, ঔষধ এবং পাখির খাঁচা সাজানোর সামগ্রী পাওয়া যায়। এখানকার সবগুলো প্রোডাক্ট এর মূল্য পরিবর্তনশীল তাই যদি কোন প্রোডাক্ট মূল্য কম বেশি হয় তা ক্ষমার দৃষ্টিতে দেখবেন।

LATEST BLOG POST

Birds of Bangladesh

Post by
বাংলাদেশে পাখি (Birds of Bangladesh) দেখা আপনি যা কল্পনা করতে পারেন তার বাইরে। এখানে

বাজিগর পাখি

 

বাজিগর পাখি

বাজিগর পাখি এক ধরণের প্যারাকিট জাতীয় পোষা পাখি। এই পাখিটিকে  আমেরিকায় লিট্টল প্যারাকিট নামে ডাকা হয়। বাজ্রিগর পাখির আসল জাত বা এদের প্রধান বাসস্থান হচ্ছে অস্টেলীয়ার পূর্ব ও দক্ষিণ-পশ্চিম উপকূল অঞ্চলসহ সমগ্র বনাঞ্চলে। বাজ্রিগার পাখির বৈজ্ঞানিক নাম হচ্ছেঃ Melopsittacus Undulatus.

বাজিগর পাখিকে সাধারণত অস্ট্রিয়ান পাখি বলা হয়। তবে বর্তমানে এই পাখির বিশ্ব জুড়ে অনেক চাহিদা রয়েছে এবং এরা এখন ব্যাপক আকারে পোষা পাখি হিসাবে পরিচিত। বাজিগর পাখি সাধারণত বিভিন্ন রঙের হয়ে থাকে যেমনঃ হলুদ, সবুজ, সাদা, পাঁচ মেশালী রং ইত্যাদি। বাজিগর  নাকের ডগার রং দেখে বলা যায় কোনটা মেয়ে আর কোনটা ছেলে। সাদা রং সাধারণত মাদী অথবা মেয়ে আর কালচে রং নর অথবা ছেলে পাখিকে বুঝায়।

সাধারনত বাজিগর পাখি আট থেকে নয় মাসের মধ্যেই প্রাপ্তবয়স্ক হয়ে যায়এবং প্রাপ্তবয়স্ক হওয়ার পর নর ও মাদী পাখিকে একসাথে জরা দেয়া হয়। বাজিগর পাখির গড় আয়ু হচ্ছে  ৪-৫ বছর এবং এরা খাঁচায় ১০-১২ বছর পর্যন্ত বেঁচে থাকতে পারে।

বাজরিগার পাখি একসাথে আটটি থেকে তেরটি ডিম পারতে পারে। যখন বাজরিগার পাখিরা ডিম পারে তখন তাদেরকে একটু নির্জন জায়গা দিতে হয় বা নির্জন জায়গায় রাখতে হয় এবং বাজিগর পাখির ডিম থেকে বাচ্চা ফুটতে ১৮ দিন সময় লাগে।

ছোট প্রজাতির এই পাখিটি এর বুদ্ধিমত্তার জন্য খুবই জনপ্রিয়। বাজিগার পাখির শ্রবণ ক্ষমতা অনেক ভালো। খুব সহজেই বড় শব্দ অথবা যেকোনো  বাক্য মনে রাখতে পারে। মালিকের কাছে থেকে কোন শব্দ শোনা মাত্রই এরা তা মনে রাখতে পারে এবং বার বার তা বলতে থাকে।

Back to Top